Monday 5 August 2019

বন্ধু আমার

বন্ধু আমার

                     ~ সৈকত দাস



হারিয়ে ফেলেছি বন্ধু কতই পাওয়া-না-পাওয়ার দ্বন্দ্বে,
আসলে জীবনযুদ্ধে সবাই মিশে থাকি ভালো মন্দে!

কত এলো গেলো প্রাণের বন্ধু গুনি এক-দুই-তিনটে…
আসলে বড়ই ভুল করে ফেলি জীবনে মানুষ চিনতে।

বন্ধু আমার অনেক বোদ্ধা জ্ঞানের সাগর, ঢেউ,
মনের কথাটা বুঝবেই সে আর না বুঝুক কেউ।

বন্ধু আমার আকাশের মতো উদার বিশাল মন,
পথের খবর দেবে সে আমাকে, সে আমার প্রয়োজন!

‘স্বার্থ’ কথাটা কখনও আসে না এই আমাদের মাঝে,
সবার আগেতে তার ডাক পড়ে, ছোট বড় সব কাজে।

আমরা দুজনে ভাগ করে খাই যখন যা কিছু পাই,
বাইরে গেলেই ‘খাওয়া, খাওয়া’ বলে চেপে ধরা, ওটা চাইই!

বন্ধু মানে তো খোলা মাঠে ঘাসে একসাথে লুটোপুটি,
বন্ধু মানেই বইপাড়া আর কফি হাউসের ছুটি।

গভীর দুঃখে, বন্ধু মানেই, কেঁদেছি জড়িয়ে ধরে,
হাত ধরে তার একসাথে ফের পৌঁছে গিয়েছি ভোরে!

তোমার বন্ধু, আমার বন্ধু, একইরকম নাকি?
আমার কাছেতে বন্ধুর পর থাকে না তো কিছু বাকি!

যদি বা বন্ধু পেয়েছ এমন, হারিয়ে ফেলো না আর—
ফাঁকা হাতে তুমি আঁকড়ে থেকো না মিথ্যে অহংকার!

হারালে বন্ধু, সরালে বন্ধু, পাবে নাকো আর পরে—
সুনীল বাবু তো ঠিকই বলেছেন: “দুনিয়াটা খাঁ খাঁ করে”!
বন্ধু হারালে, বন্ধু সরালে দুনিয়াটা খাঁ খাঁ করে—
সারাটা জীবন থেকো বন্ধুর হাত দুটো হাতে ধরে…

©সৈকত দাস
১৮ই শ্রাবণ, ১৪২৬

2 comments:

সর্বাধিক পছন্দের লেখা

পুরুষোত্তমের প্রতি

পুরুষোত্তমের প্রতি                                          ~ সৈকত দাস হে চির সুধীর, কৌশলী বীর, তব বাণী ছায়াতলে, অব...