Friday 6 December 2019

অষ্টম নরক

অষ্টম নরক

                            ~ শ্রী সৈকত


তবু আমার শান্তির আশ্রয়ে দুশ্চিন্তারা দেয় হানা
রাত্রির গভীর অন্ধকার থেকে পাপের পাখিরা
দিনের চোখ ঝলসানো সূর্যের আলোয়
নেমে আসে সারিবদ্ধ হয়ে—
পথচারীদের গা থেকে তুলে নেয় খাবলা খাবলা মাংস!
যন্ত্রণায় ছটফট করতে থাকা তাদের দিকে
ফিরেও তাকাইনি আমি!
তাকাইনি, যখন তারা কাশ্মীর থেকে কন্যাকুমারী—
আসমুদ্রহিমাচল ভারতের মাটিতে নখ দাঁত বের করে,
উন্মত্তের মতো উড়িয়েছে তাদের বিজয়পতাকা
লালকেল্লার উপরে; সংবিধানের মোটা বইয়ের ওপর
লিখে দিয়েছে অশ্লীল শব্দ!

সাংবাদিক খুন হয়েছেন, সত্যবাদী জেলে,
শত শত নারী হয়েছেন ধর্ষিতা,
পিশাচেরা তার অন্ত্র ছিঁড়ে বের করে এনেছে যোনিপথ দিয়ে,
অভিযোগকারিনীকে মারার চেষ্টায় লম্পট বিধায়কের লোকজন,
শিশু মরেছে পথের দুপাশে অন্নাভাবে…
তাদের মায়ের শুকনো বুকে খুঁজে পায়নি তারা প্রাণের আশ্বাস!
তখনও আমি আমার প্রাসাদের জানলা খুলিনি মধুবন্তী!

ধোঁয়ার কুণ্ডলীতে ছেয়ে গেল যখন দেশটা
যখন দেশের রাজা এয়ার পিউরিফায়ারের মধ্যে বসে
চালাতে লাগলেন সুশাসন,
জনগণের টাকাতে মুক্ত শিক্ষা না দিয়ে
রাজার মন্ত্রীরা উড়তে লাগলেন বিমানে
আর ওড়াতে লাগলেন কোটি কোটি কোটি কোটি…
তখনও আমি নিরপেক্ষ থেকে ভেবেছি— ভোর আসবেই!

সুচেতনা!
আমার এই সুখের প্রাসাদে আজ তাদের পদচারণা,
হাড়হিমকরা গর্জন শুনতে পাচ্ছ কি?
শুনতে পাচ্ছ, নরমাংসভুক পিশাচদের কামার্ত চিৎকার?
ওরা ভেঙে ফেলতে চাইছে, দামী দামী গাছের কাঠের জানলা দরজা—
তোমার শরীরের লোভে আজ ওরা বাড়িতে হানা দিয়েছে…
কী করবে এখন? ভেবে দেখেছিলে কোনোদিন?
ভোর হতে কত দেরি, সুচেতনা?
অষ্টম নরক কি তৈরি হয়ে গেছে?

© শ্রী সৈকত
১৯ শে অগ্রহায়ণ, ১৪২৬
৬ ই ডিসেম্বর, ২০১৯

1 comment:

  1. Style of expression is very good. Keep it up brother.

    ReplyDelete

সর্বাধিক পছন্দের লেখা

পুরুষোত্তমের প্রতি

পুরুষোত্তমের প্রতি                                          ~ সৈকত দাস হে চির সুধীর, কৌশলী বীর, তব বাণী ছায়াতলে, অব...