Thursday 4 June 2020

বিষবাষ্প

বিষবাষ্প

             ~ শ্রী সৈকত




সে জিজ্ঞেস করেছিল আমায়:
দাদা, তুমি হিন্দু, নাকি মুসলমান?
আমি অবাক হয়ে বললাম:
সেগুলো কী জিনিস রে? কোনো খাবার জিনিস?
সে বলল: আরে বাবা, তুমি কোন জাতের?
কিছুই বোঝো না নাকি?!
আমি যেন কিছু নতুন শব্দ শুনলাম!
বললাম: জাত আবার কী জিনিস? কেমন দেখতে হয়?

সে যেন কিছুতেই আমাকে বোঝাতে পারছিল না তার প্রশ্নটা।
জিজ্ঞেস করল ফের: আল্লাহকে মানো, না ঈশ্বরকে?
বললাম: ওরা কারা? কেন মানতে যাব ওদের?
অবশেষে সে হাল ছেড়ে দিল—
কেন হাল ছেড়ে দিল এত তাড়াতাড়ি?
কেন আরো বেশি সময় হাতে নিয়ে
বোঝাতে এলো না এই মূর্খটাকে, তার সর্বশক্তি দিয়ে?
সে হাল ছেড়ে দিল, কারণ তার বয়স মাত্র দশ।

ভাবছেন, আমি এসব জাতপাতের ব্যাপারে সব জানি;
অথচ, ওইটুকু মেয়ের সাথে নাটক কেন করলাম?
কেন আমি জাতের নাম শুনে আকাশ থেকে পড়লাম?
কেন আমি বললাম না, আমি হিন্দু?
কেন আমি বললাম না, আমি একদম মুসলমান নই—
নই খ্রীশ্চান, কিম্বা মধ্যমপন্থী বৌদ্ধ?

বলিনি, কারণ তার বয়স মাত্র দশ!
মাত্র দশ!!!

© শ্রী সৈকত
২২ শে মাঘ, ১৪২৬

No comments:

Post a Comment

সর্বাধিক পছন্দের লেখা

পুরুষোত্তমের প্রতি

পুরুষোত্তমের প্রতি                                          ~ সৈকত দাস হে চির সুধীর, কৌশলী বীর, তব বাণী ছায়াতলে, অব...